ব্র্যাকের উদ্যোগে ২৬,৬০,০০০ মানুষের অঙ্গীকার- ‘নারী নির্যাতনের ঘটনায় নীরবতা আর না’

বেসরকারি উন্নয়ন সংস'া ব্র্যাকের উদ্যোগে সারাদেশের লাখো লাখো মানুষ ‘নারী নির্যাতনের ঘটনায় নীরবতা আর না’ অঙ্গীকার ব্যক্ত করেছে। আজ বৃহস্পতিবার দুপুর ১টা থেকে দেড়টা পর্যন- ওয়ান বিলিয়ন রাইজিং বা ‘উদ্যমে উত্তরণে শতকোটি’ শিরোনামে নারী নির্যাতনের বিরুদ্ধে অঙ্গিকার ও মানববন্ধন কর্মসূচিতে ২০ লাখেরও অধিক নারী-পুরুষ অংশ নিয়ে নারী নির্যাতনের বিরুদ্ধে সংহতি প্রকাশ করেন।

রাজধানীতে মহাখালীর জলখাবার মোড় থেকে গুলশান-১ গোলচক্কর পর্যন- রাস-ার দুধারে এ মানববন্ধন কর্মসূচিতে ব্র্যাকের প্রধান কার্যালয়ের কর্মীগণ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ সর্বস-রের জনগণ অংশ নেয়। ব্র্যাক ব্যাংক কর্মীরা গুলশান-১ গোলচক্কর থেকে শুটিং ক্লাব পর্যন- মানববন্ধন রচনা করে। আড়ংয়ের কর্মীরা এই কর্মসূচি পালন করে তেজগাঁয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সরণিতে। ঢাকায় এই কর্মসূচিতে ব্র্যাকের ৩ হাজারের অধিক কর্মী অংশ নিয়ে নারী নির্যাতনের বিরুদ্ধে অঙ্গীকার জানায়।

এসময় বিশিষ্টজনদের মধ্যে উপসি'ত ছিলেন ব্র্যাক এন্টারপ্রাইজ ও ইনভেসমেন্টের ব্যবস'াপনা পরিচালক মোহম্মদ এ. (রুমী) আলী, গ্রুপ এর সিএফও এস এন কৈরী, সিনিয়র পরিচলাক আসিফ সালেহ, বাবর কবির, মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির পরিচালক ড. ফস্টিনা পেরেরাসহ প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তারা।

এছাড়া সারাদেশে ব্র্যাকের ৪৬০টি অফিসের কর্মীরা স্বক্রিয়ভাবে অংশগ্রহণ করে কর্মসূচিটি পালন করে। এতে ১ লাখেরও উপর কর্মী অংশ নেয়। এছাড়া ব্র্যাক শিক্ষা কর্মসূচির আওতায় ১৭ হাজার স্কুলের সামনে মানববন্ধনে প্রায় ১৫ লাখ শিক্ষার্থী ও অভিভাবক অংশ নিয়ে নারী নির্যাতনের প্রতিবাদ জানায়। অপরদিকে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আওতায় পল্লী সমাজের সাড়ে চার লাখ সদস্যরাও নিজ নিজ এলাকায় মানববন্ধন কর্মসূচিতে সারিবদ্ধ হয়ে দাঁড়ায়। এমনকি চ্‌টগ্রামের ব্র্যাকের কর্ণফুলি চা বাগনের ৬০০ জন শ্রমিক এবং ম্যানেজার হাতে হাত ধরে দাঁড়িয়ে নারী নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হয়। মেজনিন কর্মসূচির আওতায় ১৩ হাজারেরও অধিক স্কুলছাত্রী ও তাদের অভিভাবকরা কর্মসূচি পালন করে। 

প্রসঙ্গত, ওয়ান বিলিয়ন রাইজিং বা উদ্যমে উত্তরণে শতকোটি নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে বিশ্বব্যাপী নারীপুরুষের অঙ্গীকার ব্যক্ত করার একটি আন্দোলন। এ পর্যন- ২ শতাধিক দেশ এই আন্দোলনে অন-র্ভুক্ত হয়েছে যার মধ্যে বাংলাদেশও রয়েছে।  এ উপলক্ষে আয়োজিত এই মানববন্ধনে সকল শ্রেণি-পেশার মানুষ এতে সংহতি প্রকাশ করে নারীর প্রতি সহিংসতা দূরীকরণে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহবান জানান।

আমাদের কর্মস্থল

                

ব্র্যাক কুইজ

কোনটি দারিদ্র্য দূরীকরনের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী?

বিকল্প যোগাযোগ পন্থা