অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জ

অংশীদারত্বমূলক কার্যক্রম ও প্রভাবক ভূমিকার মাধ্যমে আমরা ব্র্যাকের কর্মকান্ডের বিস্তার ঘটাই। ব্র্যাকের নতুন কৌশলগত পরিকল্পনা অনুসারে এর কার্যক্রম বাস্তবায়নে আমরা ভূমিকা রাখছি। আমরা ব্র্যাকের সকল কর্মসূচি এবং বৃহত্তর ব্র্যাকপরিবারের কার্যক্রমে সহায়তা জুগিয়ে থাকি। আমাদের কার্যক্রমের দুটি মূল লক্ষ্য হলো, কর্মসূচির বিস্তারে সহায়তাদান এবং প্রতিষ্ঠানের অভ্যন্তরে নলেজ ম্যানেজমেন্ট প্রক্রিয়াকে আরও জোরদার করা। অংশীদারদের প্রভাবিত করে সরকারি ও বেসরকারি উভয় সেক্টরেই আমরা এই ভূমিকা পালন করি। ব্র্যাককে জ্ঞানভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে নেতৃত্ব দিচ্ছি আমরা। এই লক্ষ্য অর্জন করতে আমরা প্রধানত তিনটি ধারায় কাজ করছি-পলিসি অ্যাডভোকেসি, ক্যাপাসিটি অ্যান্ড এনগেজমেন্ট এবং নলেজ ম্যানেজমেন্ট।

প্রথম ধারা অনুসারে পলিসি লিডারশিপ গড়ে তুলতে আমরা পাঁচটি কৌশলগত ক্ষেত্রে আমাদের সামর্থ্য বাড়িয়ে তুলতে কাজ করে যাচ্ছি। শান্তিপূর্ণ, ন্যায়বিচারসম্পন্ন ও অন্তর্ভুক্তিমূলক সমাজ (এসডিজি ১৬) গঠন, জলবায়ু পরিবর্তন (এসডিজি ১৩) এবং তৃণমূল পর্যায়ের দাবিদাওয়া তুলে ধরা এবং জাতীয় ও বৈশ্বিক নীতিমালা এবং এজেন্ডায় এর অন্তর্ভুক্তির বিষয়ে সচেতনতা সৃষ্টি করে বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের অগ্রগতি অবলোকনে আমরা সহায়তা করছি।

দ্বিতীয় ধারায়, আমরা কর্মসূচির অ্যাডভোকেসি, কর্মদক্ষতা ও পরিচালনপ্রক্রিয়ার উন্নয়নে কাজ করছি এবং ব্র্যাকের সঙ্গে সরকারি ও বেসরকারি সেক্টরের অংশীদার এজেন্সির চুক্তিসমূহ বাস্তবায়ন করছি।

তৃতীয় ধারায়, ব্র্যাকের নলেজ ম্যানেজমেন্টের সঠিক প্রক্রিয়া, অবকাঠামো এবং কর্মদক্ষতা নিশ্চিত করে আমরা সহযোগীর ভূমিকা পালন করছি।

আমাদের কর্মস্থল

                

ব্র্যাক কুইজ

কোনটি দারিদ্র্য দূরীকরনের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী?

বিকল্প যোগাযোগ পন্থা